আয় করুন

ফরেক্স' এ লট বা ভলিউম নিয়ে কথা

মুদ্রা বিনিময়/ ক্রয়-বিক্রয় নিয়ে যে ব্যবসার কথা আমরা আলচনা করছি, অন-লাইনে সেটির প্রচলিত নাম "ফরেক্স'। আজ আমরা আলোচনা করবো লট/ভলিউম নিয়ে।এবং ফরেক্স শিখতে চাইলে এ সম্পর্কে জানা থাকা জরুরী। যাই হোক, প্রথম থেকে লিখাটি পড়তে চাইলে এখানে ক্লিক করুন, কেননা প্রথম থেকে না পড়লে আংশিক বুঝা যাবে।
আমরা জানি, ফরেক্স বিজনেস করতে আমাদের ব্রোকারের মাধ্যমে করতে হয়, কেননা এসব ব্রোকার আমাদের এ ব্যবসা করার সুযোগ সৃষ্টি করে। ব্রোকাররা নিজেরাই তাদের ব্রোকার সাইজ ঠিক করে দেয়। এক্ষেত্রে আসুন দেখে নেই ব্রোকারের শ্রেণী বিভাগ কেমন: প্রথমত আমরা ব্রোকার বিনিয়োগের এবং মুনাফার ধরণ বিবেচনা করে আমরা এদের তিন ভাগে ভাগ করতে পারি। যেমন:             
                                             ১। স্ট্যান্ডার্ড লট ব্রোকার
                                              ২।মিনি লট ব্রোকার এবং
                                              ৩। মাইক্রো লট ব্রোকার
এখন দেখা যাক লট ব্রোকারের প্রকারভেদ দিয়ে কি বুঝানো হয়েছে। ধরুন আপনি স্ট্যান্ডার্ড লট ব্রোকারে কাজ করছেন সে ক্ষেত্রে ১ লট ধরা হয় $১০/ পিপস, অর্থাৎ মূল্য ১.৩৪৫১ থেকে ১.৩৪৬১ এ আসলে আমরা দেখতে পাই ১০ পিপস লাভ অথবা ক্ষতি হবে। এই লট/ভলিউমের মাধ্যমে নির্ধারণ করা যায় প্রতি পিপস অনুকূলে অথবা প্রতিকূলে গেলে আমাদের লাভের অথবা ক্ষতির পরিমাণ কত। এখন এমনি ভাবে লটকে যদি দশমিক ভগ্নাংশে নেই তাহলে দাঁড়ায়, ০.১ স্ট্যান্ডার্ড লট= $১/পিপস, ০.০১ স্ট্যান্ডার্ড লট= $০.১০/ পিপস অনুরূপ ভাবে ১০ স্ট্যান্ডার্ড লট= $১০০/পিপস ইত্যাদি।
যখন আপনি মিনি লট ব্রোকারে কাজ করবেন তখন হিসাবটা হবে অন্য রকম।
আসুন মিনি লট ব্রোকারে ১ লট নিয়ে ব্যবসা খুলতে আপনার হিসাবটা কেমন হবে দেখে নেই। এখানে, ১ মিনি লট = $১/পিপস। এটাকে দশমিক ভগ্নাংশে নিলে হয়, ০.১ মিনি লট = $০.১০/পিপস, একই ভাবে ০.০১ মিনি লট= $০.০১/পিপস, ঠিক তেমনি ১০ মিনি লট=$১০/পিপস।
আসুন একই ভাবে দেখে নেওয়া যাক মাইক্রো লট ব্রোকার কিভাবে কাজ করে। এক্ষেত্রে ১ মাইক্রো লট = $০.১০/পিপস, একই ভাবে ০.১ মাইক্রো লট=$০.০১/পিপস, ঠিক তেমনি ০.০১ মাইক্রো লট= $০.০০১/পিপস, আবার ১০ মাইক্রো লট=$১/পিপস। তাহলে আমরা দেখলাম ভিন্ন ভিন্ন তিনটি ব্রোকারে লট, ডলার এবং পিপস এর সম্পর্ক। আসুন এর পর আমরা দেখি এর বিপরীতে লাভ বা ক্ষতির হিসাবটা কিভাবে হয়।

 লাভ বা ক্ষতি কিভাবে হবে

আপনি যখন স্ট্যান্ডার্ড লট ব্রোকারে ১ লট নিয়ে ব্যবসা শুরু করছেন, তখন যদি আপনার অনুকূলে ১০ পিপস উন্নিত হয় তাহলে আপনার লাভ হবে, $১০x১০= $১০০। এক্ষেত্রে একই ভাবে যদি ক্ষতি হয় তাহলেও $১০০ ক্ষতি হবে।
এখন যদি আপনি ১ মিনি লট নিয়ে একটি ট্রেড খুলেন তাহলে একই ভাবে হিসাবটা দাঁড়াবে, ১০ পিপস অনুকূলে বা প্রতিকূলে গেলে, $১x১০= $১০ এমন। অনুকূলে গেলে লাভ হবে, এবং প্রতিকূলে গেলে এই একই পরিমাণ ক্ষতিও হবে।
মাইক্রো লট নিয়ে কাজ শুরু করলে এবং ১০ পিপস মুভমেন্ট হলে হিসাবটা এরকম,.১ মাইক্রো লট থেকে, $০.১ x ১০= $১ লাভ হবে যদি ১০ পিপস অনুকূলে যায় আর একই পরিমাণ ক্ষতি হবে যদি ১০ পিপস প্রতিকূলে যায়।
আশা করি আপনারা একটি ধারণা পেলেন লট বিনিয়োগ এবং পিপস মুভমেন্ট এবং তা থেকে কিভাবে লাভ অথবা ক্ষতি হয় সে বিষয়ে।
আপনার মূলধন যদি কম হয় তাতেও কোন সমস্যা নাই, কেননা বেশীরভাগ ক্ষেত্রেই আপনি ১ সেন্ট নিয়েও ব্যবসা করতে পারবেন। স্ট্যান্ডার্ড লট ব্রোকারে আপনি ১০ সেন্ট নিয়ে এবং মিনি আর মাইক্রো লট ব্রোকারে আপনি ১ সেন্ট নিয়ে ট্রেড করতে পারবেন। আসছি খুব তাড়াতাড়ি ফরেক্স' সম্পর্কে আরও কিছু তথ্য নিয়ে।

মিছবাহ ফারাজী

Comments

Popular posts from this blog

ঘরে বসে মার্কেটিং

লিখালিখি