আয় করুন

লিখালিখি

লিখালিখি করুণ

লিখালিখি অভ্যাস করুণ। লিখালিখি একটি ভাল অভ্যাস, এ দিয়ে আপনি আপনার পরিচিতি, ভালোলাগা বা না-লাগা এবং চিন্তা-চেতনার প্রকাশ ঘটাতে পারেন। শুধু তাই নয়, আজকাল লিখালিখি করে আপনি ঘরে বসে আয় করতে পারেন। তাহলে এখন একটিবার ভাবুনতো, লিখালিখি আপনাকে কত দিক দিয়ে সাহায্য করছে।আদিকাল থেকে লিখালিখি মানব সভ্যতার একটি প্রধান বাহন বা প্রকাশ, যেটি আজও তার অগ্রযাত্রা বজায় রেখেছে। এ প্রকাশ কৌশলটি একবার রপ্ত করে নিন, তখন দেখবেন আপনার সামনে অনেক নতুন কাজের দরজা খুলে যাচ্ছে।

কিভাবে লিখালিখি শুরু করবেন

প্রত্যেকটি কাজই শুরু না করলে তা পিছিয়ে যায়, আর তাই শুরু করে দিন লিখালিখি। ভাবছেন কী লিখব? এটার একটি খুব সহজ সমাধান আছে। আপনি আজ সারাদিন যা যা করেছেন সেটাই লিখে ফেলুন না, দেখবেন ভাল লাগছে। এ সময় আপনার অনেক জায়গায় একটু বাধা আসতে পারে, যেমন ধরুন একটি শব্দের বানান ঠিক আছে কিনা, বাক্যটা যেন কেমন কেমন লাগছে এটা আরও সুন্দর হতে পারতো, লিখার শুরুটা এবং শেষটা কেমন হবে এই সব নানা রকম প্রশ্ন। কথায় আছে, না ঠেকলে শিখা যায় না, এটাও তাই, আপনি লিখতে শুরু করলেই শুধুমাত্র ঔসব দুর্বলতা গুলো কেটে যাবে। একটু একটু করে বানান, যতিচিহ্ন, বাক্য-গঠন এ-সবকিছুর প্রতি সচেতন হবেন। একসময় দেখবেন আপনি খুব ভাল লিখছেন, শুরু হয়ে গেল আপনার ভালোলাগা এবং লিখার প্রতি ভালবাসা। 
একটি ভাল লিখা লোকে লুফে নেয়, সেখানে যদি তথ্য থাকে কিংবা মনকে ছুঁয়ে যায় এমন কোন বিষয় থাকে তাহলে সেটা লোকে পড়বেই।তাই ভাববার কোন অবকাশ নাই, আপনার লিখা কেউ পড়বে কিনা এই সব অবাস্তব আশংকা নিয়ে। তবে হ্যাঁ, প্রথম দিকে যখন আপনি লিখা শুরু করেছেন, তখন হয়ত একটু কম পাঠক আপনার লিখা পড়বে, এটাই বাস্তব। কিন্তু যদি লিখা তথ্যবহুল হয় এবং সেটা মানুষের কাজে আসে তাহলে নিঃসন্দেহে আপনি কিছু দিনের মধ্যেই পাঠকের আগ্রহ পাবেন, এবং আপনার লিখা অনেকের কাছে পৌঁছে যাবে। তাই লিখালিখি শুরু করার সাথে সাথে সমসাময়িক এবং মানুষের আগ্রহের বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখুন। আপনার লিখাকে পৌঁছে দিন মানুষের কাছে, জয় আপনার হবেই।

ঘরে বসে আয় করতে লিখুন

এবার আসুন আপনার লিখালিখি নিয়ে যে আগ্রহ তৈরি হয়েছে সেটাকে কিভাবে অর্থকরী ভাবে কাজে লাগাবেন সেটা খোঁজ করে দেখি। সুখবর হল, আপনার যেকোনো সখ বা ভালোলাগার বিষয় গুলো দিয়ে আজ উপার্জন করার সুন্দর সুযোগ সৃষ্টি হয়েছে, আর এ সুযোগ করে দিয়েছে ইন্টারনেট যোগাযোগ মাধ্যম।এখন আপনি নিজে লিখে বা কারো জন্যে লিখে টাকা উপার্জন করতে পারেন।
বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো অন-লাইনে তাদের পণ্য বিক্রি করে, যেটি এখন অনেক জনপ্রিয় এবং সহজ। এসব বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলোর দরকার হয় অনেক রকম লিখালিখির কাজ, এরাই পয়সা দিয়ে আপনাকে লিখিয়ে নেয়। আরও একটি সহজ উপায় হল আপনি আপনার নিজের ওয়েব সাইটে লিখালিখি করে আয় করতে পারবেন। যখন লোকে আপনার লিখা পড়তে আসবে তখন তারা বিজ্ঞাপন দেখে আগ্রহী হয়ে তাতে ক্লিক করবে এবং পণ্য কিনবে, এ সব বিজ্ঞাপন আপনার নিজের পণ্যের কিংবা অন্যর পণ্যেরও হতে পারে, যা আপনি আপনার ওয়েবসাইট বা ওয়েব পেজের মাধ্যমে প্রচার করছেন। যদি পণ্য অন্যের হয়, তাহলে যার পণ্য আপনার লিখা পড়তে এসে কেউ কিনবে তারা আপনাকে তাদের লাভের একটি অংশ দিবে।এভাবে নিজের কিংবা অন্যের পণ্য আপনি আপনার লিখার মাধ্যমে বিক্রি করে আয় করতে পারেন।আর একটি ওয়েবসাইটে সবসময়ই লিখার কাজ থাকে, আকর্ষণীয় লিখার মাধ্যমে ক্রেতাকে আকৃষ্ট করে ওয়েব পেজে নিয়ে আসা হয়, সেখান থেকেই বিজ্ঞাপন দেখে লোকজন জিনিস কিনে, আশাকরি এবার বুঝাতে পেরেছি।
লিখালিখি যখন একটি আয়ের উৎস হয়, তখন এটি হতে পারে একটি চমৎকার পেশা। এখন গুগুল এডসেন্স এ বিভিন্ন ভাষায় লিখে আয় করা যায়। গুগুল এডসেন্স এখন বাংলা লিখাও অনুমোদন করেছে, তাই আপনার লিখা আপনি বাঙলা ভাষাতেও বাজারজাত করতে পারেন। এছাড়াও আপনি বাংলায় একটি ওয়েবসাইট তৈরি করে তা থেকে আয় করতে পারেন। দেশে এখন অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের বিজ্ঞাপন দিয়ে আপনার আয়ে ভূমিকা রাখছে। তাই আর দেরি নয়, লিখালিখি শুরু করুণ, আয় হবেই।

মিছবাহ ফারাজী   

Comments

Popular posts from this blog

ঘরে বসে মার্কেটিং

ফরেক্স' এ লট বা ভলিউম নিয়ে কথা